বলিউড সিনেমার যেসব অ্যাকশন দৃশ্যের কাছে বিজ্ঞান অসহায়, দৃশ্য দেখলেই চমকে যাবেন সকলেই
বলিউড সিনেমা মানেই সিনেমা জুড়ে থাকবে ভালোবাসা ও প্রেমের কিছু গল্প ও দৃশ্য। আর সেই সাথে বলিউড সিনেমায় নাচ নিয়ে আসে এক অন্যমাত্রা। তবে বলিউড সিনেমার অ্যাকশন অন্যান্য সিনেমার থেকে কয়েক ধাপ এগিয়ে। আর এই অ্যাকশন দৃশ্য গুলোকে এতটাই রণজিৎ করে দেখানো হয় যে বিজ্ঞানও এইসব অবাস্তব ও অকল্পনীয় দৃশ্যের কাছে অসহায়। আর আজ তার কিছু উদাহরণ তুলে ধরা হলো –
টাইগার শ্রফ অভিনীত ‘বাঘি থ্রি’ সিনেমা
ভারতে করোনা সংক্রমণের প্রাক্কালে সিনেমা হলে মুক্তি পেয়েছিলো বলিউডের অ্যাকশন হিরো বলে পরিচিত টাইগার শরফের ‘বাঘি থ্রি’। আর এই ছবিটির ট্রেইলার ও অ্যাকশন মানুষের মনে যতটা সাড়া জাগিয়েছিল তার বেশিরভাগটাই পর্দায় বিভিন্ন অবাস্তব দৃশ্য দেখে অবাক হয়ে যায় দর্শকরা। আর এই সিনেমার একাধিক দৃশ্য দর্শকের কাছে গ্রহণ যোগ্য হয়ে উঠতে পারেনি। বিশেষ করে নজরে পরে সেই দৃশ্য গুলো যেখানে তিনটি হেলিকপ্টার ও বড় বড় ট্যাঁক গুলোকে সিনেমার হিরো টাইগার নষ্ট করে দেন নিমিষেই যেন এইসমস্ত কিছু ধ্বংস করা তার কাছে বাম হাতের খেলা।
‘ম্যায় প্রেম কি দিওয়ানি হু’ সিনেমা
রোমান্টিক ত্রিকোণ গল্পে সাজানো ছবি হলো ‘ম্যায় প্রেম কি দিওয়ানি হু’। সেই সিনেমার একটি দৃশ্যে সাইকেল রেসিংয়ের একটি দৃশ্যে দেখা গিয়েছিলো যে পঙ্কজ কাপুর নিজের সাইকেলের ব্রেক চেপেই বেশ কিছুটা বাতাসে ভাসমান অবস্থায় উড়ে যাচ্ছিলো যা দেখে বিজ্ঞান তো দূর দর্শকের কাছে হাস্যকর বিষয় বলে মনে হয়েছিল।
‘রেস টু’ সিনেমা
সাসপেন্স ও থ্রিলার ধর্মী ছবি ‘রেস্ টু’ এর একদম শেষ দিকে দেখা যায় যে একটি ধ্বংসের মুখে পড়া বিমান থেকে সাইফ আলী খান ও দীপিকা পাডুকোন কিভাবে একটি বিমান থেকেই মাঝ আকাশের মধ্যেই নিচে অবতরণ করে। যদিও দেখানো হয়েছে যে গাড়ীটির চার পাশে চারটি প্যারাসুট আছে। তবুও কোনো যুক্তি খুঁজে পাওয়া যায়না যে একটা ভারী গাড়ি কিভাবে মাঝ আকাশ থেকে এতটা নিচে অবতরণ করতে সক্ষম হবে।
‘রেস থ্রি’
‘রেস্ থ্রি’ সিনেমায় সালমান খান যে রকেট লোনসার্টই ব্যবহার করেছেন তা নিয়েই রয়েছে অনেক তর্ক-বিতর্ক। কারণ তিনি যখন ওই রকেট লঞ্চার ব্যবহার করে দুটি গাড়ি ধ্বংস করেন তখন সালমান খানকে কোনও সুইচ অথবা অন্যায় কোনো কিছু প্রেস করতে দেখা যায়নি। যা দর্শকদের কাছে একটি অবাস্তব বিষয় বলে মনে হয়েছে।
এছাড়া অজয় দেবগান অভিনীত সিংহাম সিনেমার কিছু অ্যাকশন দৃশ্য অতিরঞ্জিত ও অবাস্তব ভাবে পর্দায় দেখানো হয়েছিল।