নিউজআন্তর্জাতিক

ভোর ৫ টা ১৯ মিনিট, শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো নেপাল, আতঙ্কে সাধারণ মানুষ

নেপালে যেন ফিরে এলো ২০১৫ সালের সেই ভূমিকম্পের স্মৃতি। জানা গেছে আজ ভোর ৫ টা ১৯ মিনিটে শক্তিশালী ভূমিকম্পের কারণে কম্পন অনুভূত হয় গোটা দেশে। আর এই শক্তিশালী ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সিন্ধুপালচক জেলার রামছে। কম্পনের কয়েকমিনিট পর নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার (এনএসসি) জানিয়ে দেয় এই ভূমিকম্পের তীব্রতা ছিল রিক্তার স্কেলে ৬।

দেশের দক্ষিণ অংশে সবথেকে কম্পন বেশি অনুভূত হয়। এই প্রসঙ্গে এনএসসির প্রধান ভূতত্ত্ববিদ বিজয় অধিকারী জানিয়েছেন ২০১৫ সালের ভূমিকম্পের মতোই এটি ছিল শক্তিশালী একটি কম্পন।

তবে ভূমিকম্পের কেন্দ্রস্থল ও আসে পাশের এলাকা থেকে এখনও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রাজন অধিকারী আরও বলেন ‘কম্পন অনুভূত হওয়ার পর থেকে আমরা কোনও ক্ষয়ক্ষতি বা কারও প্রাণহানির খবর পাইনি। কোনও দুর্ঘটনা ঘটেছে কিনা কিংবা কারও সহায়তা প্রয়োজন কিনা তা জানতে আমরা প্রত্যেক ওয়ার্ডের সঙ্গে যোগাযোগ করছি। এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাইনি।’

আজ থেকে ৫ বছর আগে ২০১৫ সালে নেপালে যে শক্তিশালী ভূমিকম্প হয়েছিল তার মাত্রা ছিল ৭.৯ মাত্রার। সেইসময় ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল ও হাজার হাজার মানুষ ভূমিকম্পের কারণে আহত হন। আর সেই সময় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল নেপালের সিন্ধুপালচক।

Back to top button