লাইফস্টাইল

শীতে শরীর গরম রাখার জন্য কেবল এই ৩টি জিনিস খান! তারপর দেখুন ম্যাজিক

বাতাস তার অবস্থান পরিবর্তন করেছে। যে বাতাস এখন উত্তাপের তাপ দেয় তা এখন শীতলভাবে ছোঁয়। বাতাসের এই হঠাৎ পরিবর্তন প্রায়শই রোগকে নিমন্ত্রণ করতে পারে। এই মৌসুমে, হৃদরোগ এবং স্ট্রোকের ক্ষেত্রেও অনেক বেড়ে যায়। আপনি যদি সহজ কথায় এটির একটি কারণ বুঝতে পারেন তবে এটি বলা যেতে পারে যে মানবদেহ উষ্ণ। কিন্তু পরিবর্তিত আবহাওয়া এবং ক্রম তাপমাত্রার কারণে শরীরকে তার কাজটি সঠিকভাবে করতে আরও চাপ প্রয়োগ করতে হয়। এ কারণেই প্রাচীনরা প্রায়শই বলে যে শীতের মৌসুমে আপনার এমন গরম খাবার খাওয়া উচিত যা আপনার শরীরকে উষ্ণ রাখে।

যে কারণে আমরা গ্রীষ্মে যে জিনিসগুলি খাই না, সেগুলি শীতের মৌসুমে খাওয়া শুরু করে। আপনার মনে থাকবে কয়েক শতাব্দী ধরে দেশী ঘি দিয়ে তৈরি মায়ের হাতের লাড্ডুগুলি। এই মৌসুমে বাদাম, স্যুপ, শুকনো আঠা ইত্যাদি খাওয়া হয়। তাই আসুন আজ আপনাদের আপনাদের সেই তিনটি জিনিসের কথা বলি যা শীতের মৌসুমে খাওয়া দাওয়া করলে শরীর গরম থাকবে এবং রোগ দূরে থাকবে-
১. শীতে ডিম খান, সম্প্রতি একটি গবেষণা প্রকাশ করেছে যে, শীতে ডিম খাওয়া স্বাস্থ্যের অনেক উপকার করে। ডিম রোগের বিরুদ্ধে লড়াইয়ে উপকারী। পুষ্টি সম্পর্কে কথা বললে, একটি ডিমের মধ্যে প্রায় ছয় গ্রাম প্রোটিন থাকে। শুধু তাই নয়, শীতের মৌসুমে ডিম শরীরকে উষ্ণতা প্রদানেও সহায়ক। দেখা গেছে শীতের মৌসুমে ভিটামিন ডি-এর ঘাটতির ঘটনা বেড়ে যায়। এইভাবে, আপনি যদি আপনার ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করেন তবে এটি ভিটামিন ডি এর ঘাটতি কাটাতে সহায়তা করতে পারে।
২. শীতে গুড় খাওয়া স্বাস্থ্যকর থাকবে, আমরা আপনাকে প্রায়ই চিনি থেকে দূরে রাখতে বলে থাকি। তবে এটাই এমন মনের যা মিষ্টি ছাড়া বিশ্বাস করে না। তাই আপনি যদি মিষ্টিরও শখ করেন এবং তবুও চিনি থেকে মুক্তি পেতে চান তবে শীতের এই মৌসুমে আপনার জন্য সেরা। কারণ এই মৌসুমে আপনি গুড় খাওয়া শুরু করতে পারেন। প্রতিদিন গুড় খাওয়া শরীরে উষ্ণতা সরবরাহ করে। শীতকালে রক্ত সঞ্চালন ধীর হয়। এই কারণে, বিপি সমস্যা হতে পারে। শীতের মৌসুমে বিপি নিয়ন্ত্রণের পাশাপাশি আপনি যদি মিষ্টি উপভোগ করতে চান তবে প্রতিদিন গুড় খান।
৩. শীতের মৌসুমে আপনার কাছে একটি জিনিস হল চিনাবাদাম। চিনাবাদামের প্রভাবটি গরম তাই এটি শীতে আপনার পক্ষে ভাল প্রমাণ হতে পারে। মনে রাখবেন যে চিনাবাদাম খাওয়ার পরে আপনার কমপক্ষে আধা ঘন্টা জল খাওয়া উচিত নয়। এটি কাশি হতে পারে। চিনাবাদাম রক্তস্বল্পতা থেকে মুক্তি দেয়। শুধু এটিই নয়, এটি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ।

Back to top button