লাইফস্টাইল

রক্তচাপের লক্ষণ এবং নিয়ন্ত্রণের উপায়গুলি জেনে নিন

অনেক লোক নিম্ন রক্তচাপের শিকার হন। আপনিও হতে পারেন এই সমস্যা দ্বারা উদ্বেগিত। নিম্ন রক্তচাপের লক্ষণগুলি কী? রক্তচাপের সমস্যার কথা বলতে গেলে, তখন বেশিরভাগ লোক উচ্চ রক্তচাপ সম্পর্কে জানেন এবং এর লক্ষণগুলি সম্পর্কে অবহিত হন তবে লো রক্তচাপ সম্পর্কেও জানেন। আমি খুব কম লোককে চিনি। লো বিপি সমস্যা আপনার জন্য বিপজ্জনক হতে পারে। আমরা যদি এর লক্ষণগুলি সম্পর্কে না জানি তবে আমরা ধীরে ধীরে এর শিকার হতে পারি। লো বিপির সমস্যা যদি গুরুতর হয়ে ওঠে, তবে মস্তিস্কে অক্সিজেন এবং প্রয়োজনীয় পুষ্টিগুলি বাধা পেতে পারে। বিপি সমস্যাটিকে হালকাভাবে নেওয়া আপনার পক্ষে বিপজ্জনক হতে পারে। নিম্ন রক্তচাপের লক্ষণগুলি সনাক্ত করার পরে কারণগুলি খুঁজে বের করা গুরুত্বপূর্ণ।

নিম্ন রক্তচাপের লক্ষণ

মাথা ঘোরা, অস্পষ্ট চেহারা কম বীট ও শরীরের ঠান্ডা।

রক্তচাপ কী?
হার্টকে পাম্প করার মাধ্যমে রক্ত ধমনীর মধ্য দিয়ে শরীরের অন্যান্য অংশে ভ্রমণ করে এর জন্য প্রয়োগ করা শক্তিকে রক্তচাপ বলে। রক্তচাপ বিভিন্ন পরিস্থিতিতে কমবেশি বা আলাদা হতে পারে।

গর্ভাবস্থায় রক্তচাপ
গর্ভাবস্থায় রক্তচাপ কম হতে পারে। আপনি যদি গর্ভবতী হন তবে আপনার রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রে রক্তচাপ হওয়া স্বাভাবিক, তবে এটি যদি প্রায়শই ঘটে তবে আপনার সাথে সাথেই ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

হৃদরোগের ঝুঁকি
আপনি যদি হার্টের রোগী হন তবে আপনি প্রায় রক্তচাপ নিতে পারেন। হার্টের সাথে সম্পর্কিত কিছু রোগে, এটি বহুবার ঘটে যে শরীরে রক্ত সঠিকভাবে সঞ্চালিত হয় না এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি থাকে।

পুষ্টির অভাব
শরীরে কিছু প্রয়োজনীয় পুষ্টির ঘাটতির কারণে আপনার রক্তচাপও হ্রাস করতে পারে। রক্তাল্পতার শিকার হওয়ার পরেও নিম্ন রক্তচাপের সমস্যা হতে পারে।

৪) ডিহাইড্রেশন কম রক্তচাপের কারণও হতে পারে, শরীরে জলের অভাবে নিম্ন রক্তচাপের সমস্যা হতে পারে। আপনিও যদি কম জল পান করেন তবে আপনিও এর শিকার হতে পারেন।

নিম্ন রক্তচাপের চিকিৎসা কী?

নিম্ন রক্তচাপ এড়াতে, আপনার পা সরে যেতে থাকুন, দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকবেন না, জল পান করতে থাকুন, খাবারে আরও খানিকটা নুন খান তবে রক্তচাপ যদি খুব কম হয় তবে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করা উচিত যোগাযোগ করা দরকার যদিও রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের কম লবণ খাওয়ার পরামর্শ দেওয়া হলেও লবণ আপনাকে নিম্ন রক্তচাপে সহায়তা করতে পারে তবে লবণের পরিমাণ বাড়িয়ে বা নোনতা খাবার খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Back to top button